Have an account? Sign in

ডেভেলপমেন্ট সার্ভার রান করা

Last updated 3 months ago

জ্যাঙ্গো ওয়েবফ্রেমওয়ার্ক হল সার্ভার সাইড ফ্রেমওয়ার্ক! অর্থাৎ জ্যাঙ্গো দিয়ে ওয়েবসাইটের ব্যাকএন্ড তৈরি করা হয়, এবং তা সার্ভারের মাধ্যমে পরিচালিত হয়। আমরা যখন আমাদের প্রোজেক্টটি লাইভ/প্রোডাকশন সার্ভারে/হোস্টিংএ ডেপ্লয়/আপ্লোড করব তখন সেই সার্ভারটাই আমাদের জ্যাঙ্গো প্রোজেক্ট রান করবে! কিন্তু প্রোজেক্ট তৈরি করার সময় আমাদের নিজেদের কম্পিটারে জ্যাঙ্গো কিভাবে রান করব ?

এর সহজ সমাধান জ্যাঙ্গোর মধ্যেই রয়েছে, একটি লাইটওয়েট ডেভলপমেন্ট সার্ভার! যেটা জ্যাঙ্গোর সাথে বিল্টইন ভাবে থাকে। আমরা সেটাই ব্যবহার করব!

কমান্ড প্রম্পটে (টার্মিনালে) ভার্চুয়াল এনভায়র্নমেন্ট একটিভ করুন। cd কমান্ড দিয়ে প্রোজেক্ট ফোল্ডারটিকে (যেটার ভিতর manage.py মডিউল রয়েছে) কারেন্ট ওয়ার্কিং ডিরেক্টরি হিসেবে সেট করুন! এর পর নিচের কমান্ড টি দিনঃ

Python manage.py runserver

সব ঠিক থাকলে আপনার ডেভেলপমেন্ট সার্ভার চালু হবে এবং কমান্ড প্রম্পটে নিচের মত তথ্য দেখা যাবেঃ

ডেভলপমেন্ট সার্ভার চালু হয়ে গেল। এখন কোন একটি ওয়েবব্রাউজার ওপেন করুন এবং এই ঠিকানায় যানঃ

http://127.0.0.1:8000/

এটাই হল লোকাল ডেভলপমেন্ট সার্ভারের আইপি+পোর্ট! (যখন প্রোজেক্টটি লাইভ সার্ভারে ডেপ্লয় করব তখন এটা কোন রিয়েল ডোমেইন হবে, যেমন http://www.myfirtsdjangoproject.com বা আপনার পছন্দের ডোমেইন! )

উপরের ঠিকানায় গেলে আপনি এরকম একটা পেইজ দেখতে পাবেন যেখানে লেখা থাকবে

It worked! Congratulations on your first Django-powered page.

যদি এরকম দেখেন তাহলে নিজেকে কংগ্রেটস দিন! আপনি সফলভাবে আপনার প্রথম জ্যাঙ্গো পাওয়ার্ড ওয়েবসাইট তৈরি করে ফেলেছেন... যদিও এই সাইট (এখনো) কনো কাজের না!

প্রতিবার আপনি আপনার প্রোজেক্টে কাজ করতে চাইলে এবং ওয়েবসাইট ভিজিট করতে চাইলে প্রথমেই কমান্ড প্রম্পট বা টার্মিনালে ভার্চুয়াল এনভায়র্নমেন্ট একটিভ করবেন! এবং প্রোজেক্ট ফোল্ডারটিকে (যেখানে manage.py ফাইলটি আছে) ওয়ার্কিং ডিরেক্টরি হিসেবে সেট করবেন! অতপর (সার্ভার চালু করতে চাইলে) python manage.py runserverকমান্ড দিয়ে সার্ভার চালু করবেন! আপনার লোকাল সার্ভারের আইপি (ঠিকানা) হবে http://127.0.0.1:8000/ ব্রাউজারের এড্রেসবারে এই ঠিকানা লিখে এন্টার চাপলেই আপনার সাইটের কনটেন্ট দেখতে পাবেন!

আমাদের এই প্রজেক্টটিকে কাজের হিসেবে তৈরি করতে হলে আমাদেরকে পরিচিত হতে হবে জ্যাঙ্গো অ্যাপস এর সাথে... ভয় নেই, আমরাতো আছিই...